একটি কম্পিউটারের মৌলিক অংশ

ডেস্কটপ কম্পিউটারের মৌলিক পার্টস বা অংশ হলো কম্পিউটার কেস , মনিটর , কীবোর্ড , মাউস এবং পাওয়ার কর্ড। যখনি আপনি কম্পিউটার ব্যবহার করেন তখন প্রতিটি অংশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কম্পিউটার কেস হল ধাতু এবং প্লাস্টিক এর বাক্স যার মধ্যে  কম্পিউটারের প্রধান উপাদানগুলি রয়েছে, মাদারবোর্ড, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) এবং পাওয়ার সাপ্লাই ইত্যাদি। সম্মুখে সাধারণত একটি অন / অফ ও একটি রিস্টার্ট  বাটন থাকে  এবং এক বা একাধিক অপটিক্যাল ড্রাইভ থাকে।


মনিটর  হলো স্ক্রিন এ ছবি এবং টেক্সট প্রদর্শন করে যা আমরা দেখতে পাই। কম্পিউটারের ভিতর অবস্থিত একটি ভিডিও কার্ডের সাথে মনিটর কাজ করে। বেশিরভাগ মনিটরের কন্ট্রোল বোতামগুলি মাধ্যমে মনিটরের সেটিংস পরিবর্তন করতে  করাযায়। এবং কিছু মনিটরের মধ্যে বিল্ট-ইন স্পিকার থাকে।



কীবোর্ড হলো কম্পিউটারের সাথে যোগাযোগ করার প্রধান উপায়গুলির একটি। অনেক ধরনের কীবোর্ড রয়েছে, কিন্তু অধিকাংশই একই রকম যার বেসিক কাজ সব একই রকম। যা নিচে আলোচনা করা হলো। ...




Esc কী  যা  কোনো কিছু বতর্মানে চালু ফাংশন বা কর্ম বন্ধ করতে ব্যবহার হয় । উদাহরণস্বরূপ, যদি কোনো ওয়েবপৃষ্ঠা লোড করার জন্য দীর্ঘ সময় নেয়, তাহলে আপনি এটি লোডিং বন্ধ করার জন্য Escape কী টি টিপতে পারেন।

F1 to F12 কী গুলি ফাংশন কী, যা কিছু প্রোগ্রাম এর  কাজ সহজ করার  জন্য শর্টকাট কী হিসাবে এই কীগুলি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, অনেক প্রোগ্রামে, F1 সহায়তা বা হেল্প  ফাইলটি খোলে।

Tab কী  ইটা সাধারণত এক ফিল্ড থেকে আর এক ফিল্ড যাওয়ার জন্য ব্যবহার হয়।  যেমন আপনি কোনো অনলাইন ফর্ম ফিলাপ করছেন একটা ঘর ফিলআপ করার পর পরেরটাতে যাওয়ার জন্য tab কী ব্যবহার করে সহজেই যেতে পারবেন মাউস ছাড়াই।  

Caps Lock  কী  এটা একটি অন  অফ কী যার ইন্ডিকেটর কীবোর্ড এর ডানদিকে ওপরেরদিকে দেওয়া থাকে। আপনি যা কিছু কম্পিউটারে লিখবেন তা ক্যাপিটাল লেটার এ লেখার জন্য caps lock কী অন করে রাখতে হবে।  

  Ctrl, Alt, এবং Shift কী  কীগুলি অন্য কীগুলির সাথে একযোগে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। সাধারণত Ctrl, Alt, বা Shift চেপে ধরুন এবং তারপর একটি নির্দিষ্ট টাস্ক সম্পাদন করতে অন্য কী টাইপ করা হয় । উদাহরণস্বরূপ, অনেক প্রোগ্রামে Ctrl + S  টাইপ করে একটি ফাইল সেভ  করা হয়

Backspace কী   সাধারণত লিখতে গিয়ে কোনো ভুল লেখা হয়ে গেলে তাকে মোছার জন্য এই কী ব্যবহার হয়।

Windows কী  উইন্ডোস এর সিম্বল যে কী টায় আছে তাকে windows কী বলে। এটাই কম্পিউটারের স্টার্ট বাটন। কোনো কিছু প্রোগ্রাম স্টার্ট করতে গেলে এখন দিয়ে যেতে পারেন। 

Enter কী  টাইপ করার সময় একটি লাইন শেষ করে পরের লাইন শুরু করার জন্য ব্যবহার হয়। এছাড়া অনেক টা ওকে বাটন এর মতো কাজ করে। যেমন কোনো কিছু সিলেক্ট করার পর এন্টার কী মারলে সেটা ওপেন হয়ে যাবে। 

Alphanumeric কী কীবোর্ডের মূল অংশে অক্ষর, সংখ্যা এবং স্পেসবার ।

Print Screen কী এর মাধ্যমে কম্পিউটারের স্ক্রিন এর যেকোনো সময় পিকচার নেওয়া যায়। উইন্ডোস কী + প্রিন্ট স্ক্রিন  প্রেস করলে সেই সময়  কম্পিউটারের মনিটরে যা দেখা যাবে তার  একটি পিকচার নেওয়া হয়ে যাবে  যাকে স্ক্রিন শর্ট বলে। 

Arrow কী যে চার টি চারদিকে তীর চিহ্ন আছে সেগুলি অ্যারো কী।  এগুলি বিভিন্ন ভাবে ব্যবহার হয়। যেমন মাউস পয়েন্ট বা কার্সার কে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে বা পেজ ওপর নীচে স্ক্রোল করার জন্য ব্যবহার হয়। কোনো গেম কন্টোল করার জন্য ব্যবহার হয়। 

এছাড়াও কোনো ফাইল মুছে ফেলে জন্য Delete কী  ব্যবহার হয়। কোনো পেজ এর স্টার্ট পয়েন্ট এ যাওয়ার জন্য Home কী এবং এন্ড পয়েন্ট যাওয়ার জন্য End কী ব্যবহার হয়। ওয়েবপেজ ওপর নিচে করার জন্য যথাক্রমে Page Up  এবং Page Down কী ব্যবহার হয়। 

Numeric Keypad  ক্যালকুলেটার এর মতো কীবোর্ড ডানদিকে কী গুলি। এর মধ্যে একটি Num Lock অন/অফ কী আছে যা এই কী গুলিকে চালু অথবা বন্ধ রাখতে ব্যবহার হয়। 

পাওয়ার কর্ড সুইচ বোর্ড থেকে কম্পিউটারের মধ্যে ইলেকট্রিক সাপ্লাই করে। 

এছাড়া সাউন্ড শোনার স্পিকার এবং কোনোকিছু হার্ড কপি বা প্রিন্ট নেওয়ার জন্য প্রিন্টার ব্যবহার হয়।

আরো জানতে নীচের লিংকে ক্লিক করুন। ..

Computer Basics || Buttons and Ports

Computer Basics || Inside a Computer

No comments

Powered by Blogger.