উইন্ডোজ এ কিভাবে একটি ফাইল লুকান যায়

আপনার পার্সোনাল কম্পিউটার কি বাড়ীর কেউ মাঝে মধ্যে ব্যবহার করে ? তাই আপনি কোনো পার্সোনাল ডেটা বা ফাইল কম্পিউটারে রাখতে ভয়পান ?তা হলে এই ছোট আর্টিকল টি এক বার পড়ে নিন। খুব সহজে আপনি আপনার ফাইল কম্পিউটারের মধ্যেই লুকিয়ে রাখতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক। .....

প্রথমে আপনি যে ফাইল বা ডেটা গুলি লুকিয়ে রাখতে চান সেগুলি কে একটি ফোল্ডার এর মধ্যে নিয়ে আসুন।  তারপর ফোল্ডার টি সিলেক্ট করুন। তারপর রাইট ক্লিক  করুন।


সিলেক্ট প্রোপারটিস (Properties )।একটি নতুন উইন্ডো ওপেন হবে। তার জেনারেল ট্যাব এর মধ্যে নিচের দিকে হিডেন (Hidden ) বাক্স এ ক্লিক করুন। 
তারপর  ক্লিক  এপ্পলাই (Apply ) . একটি ছোট উইন্ডো ওপেন হবে।  
দুটো অপসন থেকে যে কোনো একটি সিলেক্ট করতে পারেন। ১ম টা  হলো শুধুমাত্র ফোল্ডার তা হিডেন হবে। যার ফলে ফোল্ডার টা আর দেখতে পাবেন। ফলে তার মধ্যে থাকা ফাইল বা ডেটা আপাতঃ দৃর্ষ্টি তে দেখা যাবে না। কিন্ত ওই ফাইল গিয়ে সার্চ বাক্স এ  ফোল্ডারের মধ্যে থাকা কোনো ফাইল এর নাম লিখে সার্চ করলে তা দেখা যাবে। কারণ এতে শুধু ফোল্ডার টা  হিডেন হয়েছে বাকি  ফাইল গুলি নরমাল আছে। আর যদি ২য় টা সিলেক্ট করো তাহলে ফোল্ডারের মধ্যে থাকা সব কিছু হিডেন হয়ে যাবে সার্চ করলেও দেখা যাবে না। যেটা তোমার প্রয়োজন তা সিলেক্ট করে ক্লিক ওকে (OK ) দেখবেন ফোল্ডার টি একটু আবঝা মতো হয়ে গেছে। কিন্ত ফোল্ডার দেখা যাচ্ছে। এখানে আর কিছু করতে হবে না। ফোল্ডারের কাজ শেষ। 
এবার কন্ট্রোল প্যানেলে (Control Panel ) গিয়ে 


 সিলেক্ট Appearance and Personalisation  তারপর সিলেক্ট Folder Option 
এরপর একটি নিউ উইন্ডো ওপেন হবে। তার ভিউ (VIEW ) ট্যাব এ গিয়ে 

সিলেক্ট Dont show Hidden file ,folder or drive ON. এরপর Apply  তারপর OK . ব্যাস আর কিছু করতে হবে না। এবার সেই ফোল্ডার দেখুন আর দেখা যাচ্ছে না।  হিডেন হয়ে গেছে। 

এবার আপনি দেখার জন্য শুধু কন্ট্রোল প্যানেলে Folder Option এ গিয়ে 
Show hidden file, folder and drive ON . এবার আপনি ফোল্ডার তা দেখতে পাবেন। 

এই টিউটোরিয়ালটির ভিডিও নীচে দেওয়া হলো। .


No comments

Powered by Blogger.