একটি কম্পিউটারের ভিতরের অংশ

আমরা ইতিমধ্যে কম্পিউটারের বাইরের পোর্ট এবং বাটন এর সমন্ধে জেনেছি। এবার ভিতরের কিছু অংশ দেখে নিই।

Mother Board : মাদারবোর্ড হচ্ছে কম্পিউটারের প্রধান সার্কিট বোর্ড। এটি একটি পাতলা প্লেট। যা CPU , মেমরি সমস্ত কিছুকে ধরে রাখে। মাদারবোর্ড কম্পিউটারের প্রতিটি অংশে সরাসরি বা পরোক্ষভাবে সংযুক্ত করে।
মোদারবোর্ড 



CPU(সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ) : এটিকে প্রসেসর বলা হয়। প্রসেসের কে কম্পিউটারের ব্রেন বলা হয়।  এর কাজ হলো কম্যান্ড গুলি চালানো। যখনি কোনো কী প্রেস করা বা মাউস ক্লিক হয় বা কোনো এপ্লিকেশন স্টার্ট করাহয় তা সবই CPU  নির্দেশাবলী পাঠানো হচ্ছে। CPU সাধারণত দু -তিন ইঞ্চি এর বর্গাকার হয়।
সিপিইউ

RAM (রান্ডম এক্সেস মেমোরী ) RAM কম্পিউটারের শর্ট টার্ম মেমোরী। কম্পিউটারে যা কিছু করাহয় তা সাময়িক ভাবে RAM এ স্টোর হয় যতক্ষণ পর্যন্ত তা প্রয়োজন। যা কিছু কাজ কম্পিউটারে চালু থাকবে , কম্পিউটার অফ করার আগে তা সেভ করতে হবে যা লং টার্ম মেমোরী তে বা হার্ড ডিস্ক এ সেভ হবে। তা না হলে আপনার যা কিছু কাজ ছিল সব মুছে যাবে।
RAM 
Hard Drive : হার্ড ড্রাইভ যেখানে সফটওয়্যার , ডেটা এবং অন্যান্য ফাইল সেভ থাকে। হার্ডড্রাইভে লং টাইম মেমোরী। একবার সেভ করলে তা আর লস হবে না। কোনো প্রোগ্রাম স্টার্ট করলে বা ফাইল ওপেন করলে হার্ড ডিস্ক থেকে কিছু ডেটা RAM এ কপি হয়  এবং প্রোগ্রাম স্টার্ট হয়। আবার তা সেভ করলে RAM থেকে কপি হয়ে হার্ড ডিস্ক এ সেভ হয়।  হার্ড ডিস্ক যত ফাস্ট হবে তত ফাস্ট প্রোগ্রাম লোড  হবে এবং আরাম্ভ হবে।
হার্ডড্রাইভ



Power Supply Unit :এ ওয়াল আউটলেট থেকে আসা বিদ্যৎ কে কম্পিউটারের প্রয়োজনীয় বিদ্যুতে রুপান্তরিত করে। এটি মোদারবোর্ড এবং অন্যান্য উপাদানগুলিতে কেবেলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করে।
পাওয়ার সাপ্লাই ইউনিট


No comments

Powered by Blogger.