কম্পিউটার সেট আপ বা অ্যাসেম্বলি করা

আপনি  একটি নতুন কম্পিউটার কিনেছেন  এবং আপনি সেট আপ করার জন্য রেডি। এটি একটি অপ্রতিরোধ্য এবং জটিল কাজের  মত মনে হতে পারে, কিন্ত  এটি আসলে আপনি যা মনে করছেন তার  তুলনায় অনেক সহজ। বেশিরভাগ কম্পিউটার একইভাবে সেট আপ করা হয়, তাই আপনার কম্পিউটার যেই  ব্র্যান্ডর হোক না কেন, তা কোন ব্যাপার না। চলুন তাহলে দেখে নিই। ..
১ম এ  সব বাক্স বা প্যাকেট থেকে বের করে নিন। যেখানে কম্পিউটার রাখবেন বা কাজ করবে সেখানে মনিটর ,কম্পিউটার কেস, কীবোর্ড ও মাউস রাখুন। .
এবার আপনি যেসব তার আছে তা থেকে মনিটর ক্যাবল টি বেরকরুন।  দেখতে নীচে দেওয়া ছবির মতো। .

এর এক পান্তো  কম্পিউটার কেস এ এবং ওপর পান্তো মনিটরে নিদিষ্ট জায়গায় কানেক্ট করুন।  নীচে ছবি দেওয়া হলো। .




ভালো করে দেখে কি রখম ভাবে প্লাগ টি লাগানো যায় তা বুঝে তবে সংযুক্ত করুন। তার পর প্যাঁচ দিয়ে স্ক্রু গুলি  একটু টাইট করে দিন। এরপর কীবোর্ড টি নিন তারসাথে যে তারটি আছে সেটির প্লাগ  যদি USB (চৌকা  আকারের )হয় তাহলে যেকোনো USB পার্ট এ লাগিয়ে দিন। আর যদি PS/২ (গোল আকার ) হয় তাহলে কম্পিউটার কেস এ পিছন দিকে পার্পল কালার এর একটি পোর্ট আছে তাতে সংযুক্ত করুন। 

এর পর মাউস টিও যদি PS/২ হয় তাহলে কেস এর পিছনদিকে একটি গ্রীন কালার এর পোর্ট আছে তাতে যুক্ত করুন। আর যদি USB হয় তাহলে যেকোন USB পড়তে সংযুক্ত করুন। 



নীচে দেওয়া ছবির মতো দুটো পাওয়ার ক্যাবিল পাবেন।যা একটি কম্পিউটার কেস এ এবং অপরটি মনিটরে বিদ্যুৎ সরবরাহ করে। 

যার একটি কম্পিউটার কেস এর পিছন দিকে নিদিষ্ট পোর্ট এ যুক্ত করুন।


অপরটি মনিটরের পিছনদিকে নিদিষ্ট পার্ট এ যুক্ত করুন।

যদি আপনার স্পিকার বা হেডফোন থাকে, তবে আপনি তাদের কম্পিউটারের অডিও পোর্টের সাথে সংযোগ স্থাপন করতে পারেন (কম্পিউটারের সামনে বা পিছনে)।বেশিভাগ কম্পিউটারে রং-কোডেড পোর্ট রয়েছে স্পীকারস বা হেডফোনগুলি গ্রীন পোর্টের সাথে সংযোগ করুন , এবং মাইক্রোফোন গোলাপী পোর্টের সাথে সংযোগ স্থাপন করে। নীল পোর্ট লাইন হয়, যা অন্য ধরনের ডিভাইসগুলির সাথে ব্যবহার করা যেতে পারে।


ব্যাস ! রেডি আপনার কম্পিউটার।  এবার পাওয়ার ক্যাবিল গুলি ইলেক্টিক বোর্ড সংযুক্ত করুন সুইচ অন করুন। এবার আপনি কম্পিউটার স্টার্ট করতে পারবেন।  


5 comments:

Powered by Blogger.