ওয়ার্ড ২০১৩ ইন্টারফেস



মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ একটি পাওয়ারফুল ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশান যার দ্বারা  আপনি চিঠিপত্র, ফ্লায়ার্স এবং রিপোর্টগুলির মত বিভিন্ন ডকুমেন্ট খুব দ্রুত ও তাড়াতাড়ি  তৈরি করতে পারবেন।

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ এর ইন্টারফেস টা  অনেক মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ এর ইন্টারফেস এর মত  প্রায় একই। আপনি যদি ওয়ার্ড ২০১০ ব্যবহার করে থাকেন  তবে ওয়ার্ড ২০১৩ খুব একটা অসুবিধা হবে না।  কিন্তু যদি আপনি মাইক্রোসফট ওয়ার্ড এ নতুন হন বা ওয়ার্ড ২০১০ এর থেকে পুরোনো সংস্করণগুলিতে কাজ করে থাকেন তাহলে আপনি ওয়ার্ড ২০১৩ এর ইন্টারফেসের সাথে পরিচিত হতে কিছু সময় নিতে পারেন। 

যখন আপনি প্রথমবার ওয়ার্ড ২০১৩ চালু করবেন , তখন ওয়ার্ড স্ট্রন্ট স্ক্রিন আসবে। এখানে কিছু অপসন দেওয়া আছে। এখান থেকে, আপনি একটি নতুন ডকুমেন্ট তৈরি করতে পারবেন, একটি টেমপ্লেট পছন্দ করে নতুন ডকুমেন্ট তৈরী করতে পারবেন, অথবা আপনার সাম্প্রতিক বা রিসেন্ট  সম্পাদনা করা ডকুমেন্ট বা দস্তাবেজগুলি অ্যাক্সেস করতে পারবেন। 

ওয়ার্ড স্টার্ট স্ক্রিন থেকে,ওয়ার্ড এর ইন্টারফেস অ্যাক্সেস করতে ফাঁকা ডকুমেন্টটি(blank document) এ ক্লিক করুন।

স্টার্ট স্ক্রিন


Word 2013 ইন্টারফেস এর একটি স্ক্রিন শর্ট নিচে দেওয়া হলো।
ইন্টারফেস

(1) The Ribbon : ওয়ার্ডের কাজগুলি সম্পাদন করতে এই  রিবনটিতে সমস্ত কমান্ড রয়েছে। এখানে একাধিক ট্যাব আছে , আবার প্রতিটি ট্যাব এ একাধিক গ্রূপ বা বিভাগে বিভিন্ন কমান্ড আছে।


রিবন



(2) Quick Access Toolbar : রিবন উপরে অবস্থিত, কুইক অ্যাক্সেস টুলবার আপনাকে আপনার প্রয়োজনীয় যেকোনো ট্যাব এর কমান্ডগুলি দ্রুত  অ্যাক্সেস করতে দেয়। এর জন্য কোনও নিদিষ্ট  ট্যাব নির্বাচিত না করে সেই ট্যাব এর কমান্ড অ্যাক্সেস করতে পারেন। ডিফল্টভাবে, এতে Save, Undo এবং Repeat কমান্ডগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আপনি আপনার পছন্দ অনুযায়ী অন্যান্য কমান্ড যোগ করতে পারেন। কুইক অ্যাক্সেস টুলবার এ কোনো কমান্ড যোগ করতে গেলে আপনাকে কুইক অ্যাক্সেস টুলবার এর  ড্রপ-ডাউন তীরটি ক্লিক করুন। তারপর ড্রপ ডাউন মেনু থেকে আপনি যে কমান্ডটি যুক্ত করতে চান তার উপর ক্লিক করুন। কমান্ডটি কুইক অ্যাক্সেস টুলবার এ  যোগ হয়ে যাবে।


কুইক অ্যাক্সেস টুলবার 

কমান্ডটি কুইক অ্যাক্সেস টুলবার এ  যোগ হয়ে যাবে।





(3) Command Group : প্রতিটি গ্রুপে বিভিন্ন কমান্ডের সিরিজ রয়েছে।কমান্ড  প্রয়োগ বা ব্যবহার  করার জন্য কেবলমাত্র কমান্ড এর উপর  ক্লিক করলেই সেটা এপলাই হয়ে যাবে।কিছু গ্রুপে নীচে ডানদিকের কোণে একটি তীর রয়েছে, যার উপর ক্লিক করলে আপনি সেই কমান্ড সিরিজ এর আরো কিছু কমান্ড দেখতে পাবেন।

কম্যান্ড গ্রুপ




(4) Account Access : এখান থেকে, আপনি আপনার Microsoft অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করতে পারেন অথবা আপনার Microsoft অ্যাকাউন্টের প্রোফাইল দেখতে এবং বিভিন্ন  অ্যাকাউন্ট এ সুইচ করতে পারেন।



(5) Ruler : রুলার  উপরে এবং আপনার ডকুমেন্টের বামে অবস্থিত।। রুলারের সাহায্যে সহজেই ডকুমেন্ট ঠিকঠাক করে সাজিয়ে-গুছিয়ে নেওয়া যায়। যদি আপনি চান, আরও স্ক্রিন স্পেস তৈরি করতে আপনি রুলার  লুকিয়ে বা Hide করে রাখতে পারেন। এর জন্য ভিউ ট্যাব ক্লিক করুন।এরপ রুলার  দেখা বা লুকানোর জন্য রুলারের পাশে চেক বাক্সটি তে  ক্লিক করুন।

রুলার
রুলার  দেখানো বা লুকানো :




(6) Scroll Bar : স্ক্রল বরে ক্লিক করে চেপে ধরে উপর নিচে ড্র্যাগ করে ডকুমেন্ট এর পেজ গুলি উপর নাচে করা হয়। 
স্ক্রোলবার 
 (7) Page Number Indicator :  পেজ নম্বর ইন্ডিকেটর আপনার নথিতে রয়েছে এমন পৃষ্ঠাগুলির সংখ্যার ট্র্যাক রাখতে সহায়তা করে। এর উপর ক্লিক করলে ডকুমেন্ট নেভিগেশন প্যানেল ওপেন হবে। এখানে, আপনি ডকুমেন্ট টি হেডিং ধরে সার্চ করতে পারবেন বা দ্রুত স্ক্রোল করে পেজ গুলি সন্ধান বা সার্চ করতে পারেন।


নেভিগেশন বার  


(8) Word Count : ওয়ার্ড কাউন্ট  আপনার ডকুমেন্টের শব্দগুলির সংখ্যা দেখায়। এর উপর ক্লিক করলে ওয়ার্ড কাউন্ট ডায়লগ বাক্স ওপেন হবে। এখানে আপনি দ্রুত আপনার ডকুমেন্টের পরিসংখ্যান দেখতে পারেন, যেমন পৃষ্ঠাগুলির সংখ্যা, অনুচ্ছেদ এবং লাইনগুলি। 




(9) Document Views : ওয়ার্ড ২013 এর ডকুমেন্ট ভিউস এর বিভিন্ন অপশন রয়েছে। যা আপনার ডকুমেন্ট টি কিভাবে প্রদর্শিত হয়, তার  প্রিভিউ দেখায়।এই ভিউ মোড গুলি বিভিন্ন কাজের জন্য উপযোগী , বিশেষ করে যদি আপনি নথিটি প্রিন্ট করার জন্য পরিকল্পনা করেন। এখানে তিন ধরণের ডকুমেন্ট ভিউ আছে রিড মোড , প্রিন্ট লেআউট ও ওয়েব লেআউট।

ডকুমেন্ট ভিউস


• রিড মোড : এই ভিউতে, সমস্ত কমান্ড গুলো হাহিড হয়ে ফুল স্ক্রিন এ ডকুমেন্ট ভিউ হয় বা দেখায়।  স্ক্রিন এর  বাম এবং ডান দিকে একটি তীর চিহ্ন প্রদর্শিত হয়। যার দ্বারা ডকুমেন্ট এ এক পেজ থেকে পরের পেজ যাওয়া যায়। এই মোড ডকুমেন্ট পরে রিভিউ করতে খুব  হেল্প হয়। 


রিড মোড


• প্রিন্ট লেআউট  : এটি ডিফল্ট ভিউ মোড।যেখানে আপনি  নথিটি তৈরি এবং এডিট করেন।  প্রিন্ট করার সময় আপনার ডকুমেন্ট কেমন হবে  তার প্রিভিউ দেখায়। এখানে দুটি পেজ এর মধ্যে একটি করে পেজ ব্রেক থাকে বা দেখায়। 
প্রিন্ট লেআউট মোড


• ওয়েব লেআউট : এই ভিউ মোড কোনো পেজ ব্রেক থাকে না। এটি  মোড আপনার ডকুমেন্ট টি একটি ওয়েবপৃষ্ঠা হিসাবে কীভাবে দেখাবে  তার একটি প্রিভিউ দেখায়।
ওয়েব লেআউট  মোড 




(10) Zoom Control : জুম কন্ট্রোলটি ব্যবহার করতে স্লাইডারটি ক্লিক করে ধরে রেখে টেনে প্লাসের দিকে নিয়ে গেলে জুম্ হবে এবং নেগেটিভ এর দিকে নিয়ে গেলে জুম্ আউট হবে।  স্লাইডারের বারের সংখ্যাটি জুম সংখ্যাটি শতাংশ দেখায়।




No comments

Powered by Blogger.