Current Affairs,1st October,2019

Daily Current Affairs,1st October,2019

Related image

সাধারণ জ্ঞান বিভাগ প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষার সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ, আপনি যদি বর্তমানের সমস্ত খবরের সাথে আপডেট হন তবে আপনাকে পরীক্ষায় ভাল স্কোর করতে সহায়তা করতে পারে।বর্তমান সংবাদ হ'ল সেই অংশ অর্থাৎ  সাধারণ জ্ঞান বিভাগ কে সম্পূর্ণ করে। তাই ভারতে ও ভারতের বাইরে কী ঘটছে তা জানা গুরুত্বপূর্ণ। তাই সাধারণ জ্ঞান (GK) আপডেট করার জন্য সেই সব গুরুত্বপূর্ণ খবর গুলি জানা প্রয়োজন। এখানে ১ লা অক্টোবর ২০১৯ এর সারাদিন ধরে থাকা গুরুত্বপূর্ণ খবরের সম্পূর্ণ সূচী দেওয়া হলো।

১)Reserve Bank of India (RBI) জয় ভগবান ভোরিয়া PMC Bank এর  প্রশাসক হিসাবে  নিয়োগ করেছে।

রিজার্ভ ব্যাংক, পাঞ্জাব বোর্ড এবং মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, মুম্বই বোর্ডকে বরখাস্ত করেছে এবং বোর্ডের সমস্ত ক্ষমতা সহ জয় ভগবান ভোরিয়াকে ব্যাংকের প্রশাসক হিসাবে এস ভারিয়াম সিং এর বদলে নিয়োগ করেছে।
  আরবিআই সম্প্রতি পিএমসির আমানতকারীদের টাকা তোলার পরিমাণ 1000 টাকা থেকে বাড়িয়ে 10,000 টাকা করেছে। এই নির্দেশাবলী ছয় মাসের জন্য কার্যকর থাকবে।

🔎 আরবিআইয়ের 25 তম গভর্নর: শাক্তকান্ত দাস;
🔎 আরবিআইয়ের সদর দফতর: মুম্বই;
🔎 প্রতিষ্ঠিত: 1 এপ্রিল 1935, কলকাতা।

২) কেএস ধাওয়ালিয়া পিআইবির প্রধান অধ্যক্ষ হিসাবে নিযুক্ত হয়েছেন।

সিনিয়র ভারতীয় তথ্য সেবার কর্মকর্তা কে এস ধাতওয়ালিয়াকে প্রেস ইনফরমেশন ব্যুরোর (Press Information Bureau)  প্রিন্সিপাল ডিরেক্টর জেনারেল পদে নিয়োগ করা হয়েছে। তিনি সীতাংশু করের স্থলাভিষিক্ত হবেন এবং সরকারের 28 তম প্রধান বক্তা হবেন। তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিভিন্ন মিডিয়া ইউনিটে মূল পদে কাজ করেছেন।

৩) ভারতের প্রথম ব্যাঙ্ক হিসাবে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় অফিস করছে এসবিআই (State Bank of India)। 

🔎 এসবিআই চেয়ারপারসন: রজনীশ কুমার
🔎 সদর দফতর: মুম্বই;
🔎 প্রতিষ্ঠিত: 1 জুলাই 1955।

৪) ব্রভারত ওডিশার বালাসোর জেলার চন্ডীপুর উপকূল থেকে ব্রহ্মমোস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি ল্যান্ড-অ্যাটাক সংস্করণ সফলভাবে পরীক্ষা করেছে।
    ডিআরডিও সফলভাবে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। ২৯০ কিলোমিটার স্ট্রাইক রেঞ্জ সহ এই ক্ষেপণাস্ত্রটি ভূমি এবং সমুদ্র ভিত্তিক প্ল্যাটফর্মগুলি থেকে নিক্ষেপ করা যেতে পারে। ব্রাহমোস হ'ল ডিআরডিও এবং রাশিয়ার এনপিওএমের মধ্যে একটি যৌথ উদ্যোগ।

🔎 ডিআরডিও চেয়ারম্যান: জি সতীশ রেড্ডি,
🔎 প্রতিষ্ঠিত: 1958;
🔎 সদর দফতর: নয়াদিল্লি।

৫) "স্কুল শিক্ষার মান সূচকে" শীর্ষে রয়েছে কেরল। উত্তর প্রদেশের তালিকার নীচে ছিল। চন্ডিগড় কেন্দ্রশাসিত অঞ্চলগুলির তালিকায় শীর্ষে রয়েছে।

৬) এশিয়ান এজ গ্রুপ চ্যাম্পিয়নশিপে উইলসন-সতীশ জুটি স্বর্ণ জিতেছে। 

৭) জামাইকার স্প্রিন্ট কিংবদন্তি শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস দোহায় অনুষ্ঠিত 2019 আইএএএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের 100 মিটার রেসে স্বর্ণপদক জিতেছিল।

৮) বেলজিয়ামের টর্নোই স্যাটেলাইট প্রতিযোগিতায় মহিলাদের women’s sabre individual event এ রৌপ্য পদক জিতেছে ভারতীয় ফেন্সার ভবানী দেবী। ফাইনালে আজারবাইজানের আন্না বাশতার কাছে 15-10 হেরেছিলেন তিনি।








No comments

Powered by Blogger.