কিভাবে চিকেন ফ্রাইড রাইস তৈরি করবেন ?

চিকেন ফ্রাইড রাইস

chicken fried rice


চিকেন ফ্রাইড রাইস চাইনিজ রেস্তোঁরাগুলিতে একটি জনপ্রিয় খাবার।তবে এটি  ঘরে খুব সহজেই বানানোর জন্য একটি দুর্দান্ত রেসিপি, কারণ এই খাবার টা তৈরির জন্য যেসব উপকরন লাগবে সেগুলি যেমন চাল, ডিম, মুরগির টুকরো  বা তাজা শাকসবজি সব খুব সহজে  সংগ্রহ করতে পারেন।

🔵 উপকরণ 

➤বাসমতী চাল   3৫০ গ্রাম

➤ মুরগির মাংস ২০০ গ্রাম

➤ ডিম ৩টি

➤ মটর এবং গাজর ৩৫০ গ্রাম

➤ পেঁয়াজ এবং  রসুন

➤ সয়া সস ১/৪ কাপ (৬০ মিলি)

➤ লবণ ও গোলমরিচ

➤ সাদা তেল


প্রণালী

১) ভাত তৈরি করা

2 কাপ (473 মিলি) জলে , 2 কাপ (370 গ্রাম) বাসমতী চাল। নিয়ে অল্প আঁচে ১৮-২০ মিনিট হতেদিন। শেষের দিকে একটু ঘন ঘন চেক করবেন।  দেখবেন ভাত জড়িয়ে না যায়। ভোট হয়েগেলে ৫ মিনিট
বসিয়ে রাখুন। তারপর চামচ দিয়ে ছেঁকে তুলেনিন। এরপর ভাত গুলো কিছুতে মাইল ঠান্ডা করেনিন।

২) চিকেন রান্না করা

প্রথমে ভালো করে ধুয়েনেওয়া হাড়বিহীন, চামড়াবিহীন মুরগীর মাংস কে ছোট ছোট টুকরো  করে নিতে হবে। এর পর স্বাদ মতো লবণ এবং মরিচ দিয়ে ভালো করে মাখিয়ে কিছুক্ষন রেখেদিন।এরপর কড়াইতে তেলদিয়ে মাঝারি বা মাঝারি উচ্চ উত্তাপে বার্নারটি চালু করুন। কড়াই এর তেলটা ভালোকরে চারিদিকে ঘুরিয়ে নিন ,যাতে নিচেটা সম্পুর্ন অংশে তেল পৌঁছায়। ফলে কড়াইতে মাংসগুলি জড়াবে না। তেল গরম হয়েগেলে কড়াইতে মাংস গুলো দিয়েদিন। যতক্ষণ না এটি পুরোপুরি রান্না করা হয় ততক্ষণ এটিকে নাড়তে  থাকুন।ভালোমতো ভাজা হলে মাংসটা একটি পাত্রে নামিয়ে চাপা দিয়ে রাখুন। যাতে তাড়াতড়ি ঠান্ডা না হয়ে যায়।

৩) শাকসবজি রান্না করা

আগের মতোই কড়াইতে তেলদিয়ে গরম করে নিন। এরপর গরম কড়াইতে/ফ্রাইং প্যানে  প্রথমে পেঁয়াজ তারপর মটর এবং ছোটো ছোটো করে কাটা গাজর যুক্ত করুন। একটি কাঠের চামচ দিয়ে নরম হওয়া পর্যন্ত (2 মিনিট)  নাড়ুন। শেষেরদিকে শেষ মিনিট বা 30 সেকেন্ডের সময় রসুন বাটা যুক্ত করুন। এরপর প্রজন মতো ডিম্ একটি বাটিতে ফেটিয়ে নিয়ে এর সাথে যুক্ত করুন। ভালো করে নাড়তে থাকুন যাতে কড়াইতে জড়িয়ে না যায়। যদি শুকনো শুকনো মনে হয় কিছু তেল দিতে পারো।

৪) এরপর এরমধ্যে আগের তৈরী ভাত ও মাংস গুলি কড়াইতে দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন।  এরপর এতে  সোয়াসস দিয়ে দিন। ভালো করে নাড়ুন, ভাজুন এবং রান্না করার সাথে সাথে সমস্ত উপাদান ভালো করে মিশিয়ে নিন। আপনার কড়াইতে কোনও তরল না থাকে এবং চাল সোনালি বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন।

৫) আপনার মতো করে কাটা শসা ,পেঁয়াজ  দিয়ে সাজিয়ে নিয়ে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.