কারেন্ট অ্যাফেয়ার্স 10-12নভেম্বর

কারেন্ট অ্যাফেয়ার্স 10-12নভেম্বর 2019

Related image

সাধারণ জ্ঞান বিভাগ প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষার সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ, আপনি যদি বর্তমানের সমস্ত খবরের সাথে আপডেট হন তবে আপনাকে পরীক্ষায় ভাল স্কোর করতে সহায়তা করতে পারে।বর্তমান সংবাদ হ'ল সেই অংশ অর্থাৎ  সাধারণ জ্ঞান বিভাগ কে সম্পূর্ণ করে। তাই ভারতে ও ভারতের বাইরে কী ঘটছে তা জানা গুরুত্বপূর্ণ। তাই সাধারণ জ্ঞান (GK) আপডেট করার জন্য সেই সব গুরুত্বপূর্ণ খবর গুলি জানা প্রয়োজন। এখানে  10-12নভেম্বর 2019 এর সারাদিন ধরে থাকা গুরুত্বপূর্ণ খবরের সূচী দেওয়া হলো।

10নভেম্বর: সবচেয়ে কম বয়সী ভারতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধশত রান করার কৃতিত্ব এতদিন ছিল শচীন তেন্ডুলকরের দখলে । ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ভারতীয় মহিলা ক্রিকেটার দলকে 84 রানের জেতানোর পাশাপাশি শচীনের রেকর্ড ভেঙে দিলেন । শচীন তেন্ডুলকরের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম অর্ধশত রান করেছিল 16 বছর 214  দিন বয়সে । আর সেই রেকর্ড শেফালী ভাঙলেন 15 বছর 285 দিনে।
      স্বাধীনতার পরে ব্রিটেনের লেবার পার্টির প্রথম ভারতীয় বংশোদ্ভূত এমপি  কিথ ভাজ এবার ভোটের লড়াই থেকে সরে দাঁড়ালেন।  নানাবিধি কেলেঙ্কারিতে নাম জানানোর পার্লামেন্ট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেন তিনি।  পূর্ব লেস্টার এর প্রতিনিধি হিসেবে 32 বছর ধরে পার্লামেন্ট সদস্য ছিলেন তিনি ।  জিতেছেন আটটি সাধারণ নির্বাচন।

11নভেম্বর: প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে মুখ্য সচিবের নেতৃত্বে দুটি টাস্কফোর্স গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হেলিকপ্টার থেকে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন এরপরে কাকদ্বীপ স্পোর্টস কমপ্লেক্স অডিটোরিয়ামে জেলা ও রাজ্য প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন।  মুখ্যমন্ত্রী বলেন হেলিকপ্টার থেকে যা পরিস্থিতি আমি দেখেছি তা ভয়াবহ।  বুলবুলের দাপটে রাজ্যে প্রায় দু'লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।  বাংলা আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে এই বাড়িগুলি পুনর্নির্মাণ করতে হবে।
      প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে বলেন “রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশ তো বটেই গোটা অঞ্চলের নিরাপত্তা পক্ষেই বিপদজনক”।  এই দিন ইসলামী রাষ্ট্র গুলি আন্তর্জাতিক সংগঠন ও আই সি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যৌথভাবে রাষ্ট্রপুঞ্জে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে। ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী দিল্লিতে বলেন,  রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের মায়ানমারের উপর আন্তর্জাতিক চাপ বাড়ানো উচিত । 

➤12 নভেম্বর: দেশ ছেড়ে মেক্সিকোয় আশ্রয় নিলেন বলিভিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট ইভো মরালেস।  এতদিন প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেয়ার পরে টুইটারে বিদায়ী বার্তা লিখেন ।  তিনি বলেন “আপাতত বিদায় নিলেও আরো শক্তি ও উদ্দীপনা সঞ্চয় করে দেশে ফিরবেন তিনি”।পরে মেক্সিকোর বিদেশমন্ত্রী মেক্সিকোর জাতীয় পতাকা হাতে ইভো এর একটি ছবি টুইট করে জানান, মেক্সিকো সেনার বিশেষ বিমানে দেশ ছেড়েছে বলিভিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট। 
      পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিং এর হত্যাকারী বলবন্ত সিং রাজওয়ানা কে ফাঁসি না দিয়ে আজীবন কারাবাসের সুপারিশ করলো কেন্দ্র । 1995 সালে চন্ডিগড় এর সচিবালয় বলবন্ত সিং রাজওয়ানা কে ফাঁসির সাজা দিয়েছিল। গুরু নানকের 550 তম জন্ম দিবস উপলক্ষে মানবিকতা দেখাতেই স্বরাষ্ট্রমন্ত্রক বলবন্ত সিং রাজওয়ানা এর সাজা কমানোর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।


No comments

Powered by Blogger.