কিভাবে কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা হয়

আমরা কম্পিউটার ব্যবহার করে কিছু সত্যিই আশ্চর্যজনক জিনিস তৈরী করতে পারি। ডিজিটাল ছবির সম্পাদনা, অত্যাধুনিক কম্পিউটার গেমিং, ভিডিও স্ট্রিমিং-এই সবগুলি বিভিন্ন ধরণের সফটওয়্যারের কারণে সম্ভব। ডেভলোপার রা সর্বদা নতুন সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি তৈরি করে, যাতে আমরা কম্পিউটার ব্যবহার করে আরও বেশি কিছু করতে পারি। আমরা যে সফটওয়্যার ব্যবহার করবো বা যে সফটওয়্যার প্রয়োজন তা কম্পিউটারে ইনস্টল করতে হয়। আজ আমরা সেটা নিয়ে আলোচনা করবো। 

সিডি রম থেকে সফটওয়্যার ইনস্টল  করা  : - 

নতুন সফটওয়্যার পাওয়ার খুব সহজ এবং সুরক্ষিত পদ্ধতি হলো এটা। আপনি মার্কেট থেকে আপনার প্রয়োজনীয় সফটওয়্যার এর একটি সিডি কিনবেন। তারপর কেবল আপনার কম্পিউটারে ডিস্ক টি ইন্সার্ট করুন। এরপর নির্দেশাবলী অনুসরণ করুন।

ওয়েব থেকে সফ্টওয়্যার ইনস্টল : - 

বতর্মানে ওয়েব থেকেই সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করা বেশি চালু। আজ, নতুন সফটওয়্যার পাওয়ার সবচেয়ে সাধারণ উপায় হচ্ছে ইন্টারনেট থেকে এটি ডাউনলোড করা। মাইক্রোসফট অফিস এবং অ্যাডোব ফটোশপের মতো অ্যাপ্লিকেশনগুলি এখন আপনার কম্পিউটারে সরাসরি কেনা এবং ডাউনলোড করা যায়।ওয়েব এ অনেক ফ্রি সফটওয়্যার পাওয়া যায় আপনি বিনামূল্যে সফ্টওয়্যার ডাউনলোড করে একই ভাবে ইনস্টল করতে পারেন। 
ইনস্টলেশন ফাইলটি কম্পিউটারে .exe ফরম্যাটে সংরক্ষণ হয়। ডট ই-এক্স-ই, এটি উইন্ডোজ কম্পিউটারে ইনস্টলেশন ফাইলগুলির জন্য স্ট্যান্ডার্ড এক্সটেনশন।কিভাবে একটি .exe ফাইল থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয় তা নীচে আলোচনা করা হলো। উদাহরণস্বরূপ, এখানে আমরা ytddownloader একটি ফ্রি সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করবো। 
প্রথমে সার্চ বার এ  YTD Downloder টাইপ করে এন্টার টিপুন।


তারপর সার্চ রেজাল্ট থেকে YTD Video downloader সিলেক্ট করো । YTD ওয়েবসাইট থেকে ফ্রি ডাউনলোড অপসন সিলেক্ট করো।


দেখবে আপনাথেকেই সফটওয়্যার টা ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড এর আগে একটি উইন্ডো ম্যাসেজ দেখাযাবে

এখান থেকে Keep অপসন তা সিলেক্ট কর। সফটওয়্যার টি ডাউনলোড শুরু হয়েযাবে। ডাউনলোড কমপ্লিট হয়েগেলে ডাউনলোড ফাইল  উপর ক্লিক করতে হবে। 
এর পর ইনস্টল এর স্টেপ বাই স্টেপ স্ক্রিন শর্ট দেওয়া হলো 
১ 
২ 

৩ 

বি:দ্রা : YTD একটি ভিডিও ডাউনলোড এর সফটওয়্যার। ইন্টারনেট থেকে  কোনো ভিডিও এর লিংক কপি করে YTD Downloader এ পেস্ট করে তা ডাউনলোড করা হয়। 

4 comments:

  1. আমার ল্যাপটপ এ সফটওয়্যার ইনস্টল করা যায় না।হেল্প করবেন প্লিজ

    ReplyDelete
  2. আমার ল্যাপটপ এ সফটওয়্যার ইনস্টল করা যায় না।হেল্প করবেন প্লিজ

    ReplyDelete
  3. আমার ল্যাপটপে ডিংটক সফটওয়্যার ইনস্টল করা যাচ্ছেনা

    ReplyDelete

Powered by Blogger.