কারেন্ট অ্যাফেয়ার্স 13-16 নভেম্বর

কারেন্ট অ্যাফেয়ার্স 13-16 নভেম্বর

Image result for currentaffairs


সাধারণ জ্ঞান বিভাগ প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষার সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ, আপনি যদি বর্তমানের সমস্ত খবরের সাথে আপডেট হন তবে আপনাকে পরীক্ষায় ভাল স্কোর করতে সহায়তা করতে পারে।বর্তমান সংবাদ হ'ল সেই অংশ অর্থাৎ  সাধারণ জ্ঞান বিভাগ কে সম্পূর্ণ করে। তাই ভারতে ও ভারতের বাইরে কী ঘটছে তা জানা গুরুত্বপূর্ণ। তাই সাধারণ জ্ঞান (GK) আপডেট করার জন্য সেই সব গুরুত্বপূর্ণ খবর গুলি জানা প্রয়োজন। এখানে  13-16নভেম্বর 2019 এর সারাদিন ধরে থাকা গুরুত্বপূর্ণ খবরের সূচী দেওয়া হলো।

➤ 13 নভেম্বর:
       প্রধান বিচারপতি ও তার দপ্তর তথ্যের অধিকার আইনের (আর টি আই ) আওতায় বলে রায় দিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ । তবে তথ্যের অধিকার আইনে প্রশ্ন গ্রহণ করার ক্ষেত্রে ব্যক্তি পরিসরের স্বাধীনতা ও বিচার বিভাগের স্বাধীনতার কথা মাথায় রাখতে হবে বলেও জানিয়েছেন বিচারপতিরা ।

        ব্রিকস (BRICS) শীর্ষ সম্মেলনে যোগ দিতে ব্রাজিল গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হওয়ার পর ব্রিকস এর প্রতিটি সম্মেলনে গিয়েছেন নরেন্দ্র মোদি।  উন্নয়নশীল দেশগুলি স্বার্থরক্ষায় ব্রিক্স কে কাজে লাগানোর নীতি নিয়ে এগোচ্ছে ভারত।

        বলিভিয়ার বিরোধীদলের সেনেটর জেনিন অনেজ নিজেকে দেশের অন্তবর্তী প্রেসিডেন্ট বলে ঘোষণা করলেন। প্রায় অর্ধেক খালি সেনেটর চেম্বারে শপথ নেন তিনি। উল্লেখ্য ভোট সম্পতিক কারচুপি অভিযোগ এবং তা নিয়ে বাড়তে থাকা বিরোধী চাপের মুখে পদত্যাগ করে মেক্সিকোয় পালিয়েছেন বলিভিয়ার সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ইভ মরালেস । তারপরই আনেজ এই দায়িত্ব গ্রহণ করেন।

➤ 14 নভেম্বর:
        আড়াই বছর পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র ভোট হল । দীর্ঘ 9 বছর পরে ছাত্র সংসদ দখল করল এস এফ আই ।সভাপতি, সাধারণ সম্পাদকসহ  সব কার্যনির্বাহী পদেই জয় লাভ করেছে ।

        রাফেল চুক্তি তদন্তের নির্দেশ দেয়ার দাবি আবারো খারিজ করে দিল সুপ্রিম কোর্ট । প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই রায় দিয়েছে । তবে এই বেঞ্চের বিচারপতি কে এম  জোসেফ রায়ের সঙ্গে একমত হয়েও ভিন্ন যুক্তি দেখিয়ে পৃথক রায় বলেছেন রাফেল চুক্তি দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্ত করে দেখতে চাইলে কোনো বাধা নেই।

➤ 15 নভেম্বর:
          প্রধান বিচারপতির পদ থেকে বিদায় নিলেন রঞ্জন গগৈয় । 13 মাস আগে প্রধান বিচারপতি হয়ে তিনি বলেছিলেন,  গণতন্ত্র রক্ষায় সরব বিচারপতি প্রয়োজন। কার্যকাল শেষ দিনে তার বক্তব্য,  বিচারপতিরা কথা বলেন শুধু কাজের প্রয়োজনে।  অপ্রিয় সত্য স্মৃতিতেই থাকা উচিত। তবে যে প্রত্যাশা নিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন তা পূরণ হয়নি বলেই বিরোধীদের মত। প্রসঙ্গত বিচারপতি রঞ্জন গগৈয়ের জায়গায় নতুন প্রধান বিচারপতি হয়েছেন বিচারপতি এস এ বোবদে।

➤ 16 নভেম্বর:
          বিশ্ব ব্যাংক কলকাতা ও তার সংলগ্ন অঞ্চলে পণ্য পরিবহনের পরিকাঠামো উন্নত করতে 2100 কোটি টাকা দেবে বলে জানা গেল।  রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র এ কথা জানিয়েছেন। তার দাবি সহজশর্তে কম সুদে ও যোগান দেয়ার পরিকল্পনা ইতিমধ্যেই রাজ্যের কাছে জমা দিয়েছে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান।  প্রকল্প রূপায়ণে পশ্চিমবঙ্গ সরকার নডাল সংস্থা হিসেবে কাজ করবে।

No comments

Powered by Blogger.