কিভাবে আরও ভাল রান্না করা যায়

কিভাবে আরও ভাল রান্না করা যায়

how to make good food



যে কেউ রান্না করতে পারেন, তবে রান্না করার মধ্যে আরও অনেক কিছুই রয়েছে , কেবল একসাথে রান্নার উপাদান দেওয়া এবং সর্বোত্তম আশা করা একেবারে ভুল। আপনাকে প্রাথমিক রান্নার শর্তাদি এবং কৌশলগুলি বুঝতে হবে। কোনও খাবারের বিভিন্ন উপাদান কীভাবে প্রস্তুত করা যায় এবং কী ক্রমে সঠিকভাবে ঠিক সময়ে তা দিতে হয় সবই জানতে হবে। এই গুলো সব ঠিকঠাক মেন্টেন করার পর আপনি বিভিন্ন খাবারের গন্ধ  এবং টেক্সচারটি উন্নত করতে পারেন।

আপনার রান্না আরো বেশি সুস্বাদু করার জন্য নিচে কিছু প্রয়োজনীয় কথা আলোচনা করা হলো :

যত সম্ভব তাজা উপাদান ব্যবহার করুন। সব্জি, মাংসের বা খাদ্য উপকরণ কেনাকাটা করার সময়, আপনি যে খাবারটি কিনছেন সেগুলির টেক্সচার, রঙ এবং মানটি ভালোকরে দেখেশুনে কিনবেন। আপনার যত সম্ভব সেইসব সব্জি কেনার চেষ্টা করা উচিত যা মরসুমে রয়েছে,অর্থাৎ বর্তমানে মরসুমে যেই সব্জি গুলো হয়ে থাকে। কারণ সেই সময় তাদের সেরা স্বাদ থাকে। এতে আপনার রান্নার স্বাদ ও ভালো হবে।

     আপনি যদি একেবারে নতুন রান্না করা শুরু করেন তবে ভালো করে না জেনে বিভিন্ন খাদ্য উপাদানগুলি একসাথে প্রতিস্থাপন করবেন না। আপনার অপরিচিত উপাদানটি অন্য খাবারের উপাদানের সাথে মিশে গিয়ে এমন স্বাদ তৈরী করতে পারে যা, পুরো খাবারটি নষ্ট করে দিতে পারে।

রান্না করতে বসার আগে রান্নার সরঞ্জাম এবং রান্নার উপাদানগুলি জোগাড় করুন। আপনার সমস্ত সরঞ্জাম এবং উপাদান একসাথে জোগাড় করে রাখাকে পেশাদার শেফ এর ভাষায়  একে "মাইজ এন প্লেস" বলা হয় এবং দক্ষ রান্নার জন্য এটি অপরিহার্য বলে মনে করা হয়। চুলা চালু করার আগে আপনার "মাইস এন প্লেস" প্রস্তুত এবং হাতের কাছে থাকা উচিত।

     খাদ্য উপাদান গুলি মোটামুটি একই মাপের টুকরা করুন যাতে তারা সমানভাবে সেদ্য হয়। তবে  কাটার বিভিন্ন কৌশল রয়েছে — কাটা, ডাইসিং, কিউবিং, স্লাইসিং ইত্যাদি।



আপনার খাবারটি লবণ এবং মরিচ দিয়ে সিজন করুন। আপনার খাবারের স্বাদ আরও বাড়ানোর জন্য সঠিক পরিমাণে লবণ এবং গোলমরিচ যুক্ত করে কিছু টাইম সিজন করে রাখুন। লবণ এবং মরিচ  সত্যিই যে কোনও খাবারের স্বাদকে জীবন্ত করে তুলতে পারে।

    আপনি যদি পরিমাণের বিষয়ে অনিশ্চিত হন বা খুব বেশি লবণ যোগ করতে ভয় পান তবে আপনার পক্ষে সবচেয়ে ভাল উপায় হলো স্বাদটি টেস্ট করে নিয়ে। স্বাদ ঠিক না হওয়া পর্যন্ত সামান্য সামান্য  লবণ মেশান আর  স্বাদ টেস্ট করুন। অনেক পেশাদার শেফরা এটি করেন।


আপনার রান্নায় মাখন ব্যবহার করুন। মাখন খাবারে একটি সুস্বাদু, ক্রিমি, সামান্য বাদামের গন্ধ যুক্ত করে।যা বিভিন্ন ধরণের রান্না এবং বেকিংয়ে ভারী বৈশিষ্ট্যযুক্ত করে তোলে।


আপনার রান্নায় সস ব্যবহার করুন। একটি ভাল সস আপনার নিস্তেজ, স্বাদহীন খাবারটিকে  আরও বেশি উত্তেজনাপূর্ণ এবং সুস্বাদুতে  রূপান্তর করতে পারে।


No comments

Powered by Blogger.