সারা ভারতের ৩টি রাষ্ট্রায়ন্ত ব্যাঙ্কে ৬৪৭ অফিসার নিয়গ

IBPS মাধ্যমে ৬৪৭ অফিসার নিয়গ


সারা ভারতের ৩টি রাষ্ট্রায়ন্ত ব্যাঙ্কে ম্পেশালিস্ট অফিসার পদে ৬৪৭ জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে এইসব শাখায় :

আই.টি. অফিসার, অ্যাগ্রিকালচার ফিল্ড অফিসার,ল’অফিসার,মার্কেটিং অফিসার, এইচআর পার্সোনেল অফিসার। লােক নেবে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আই.বি.পি.এস.) এর 'Recruitment of Specialist Officers in Participating Organisation (CRP SPL-X) পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষায় সফল হলে ঐ তিনটি ব্যাঙ্কেরই ওই পদে শুধুমাত্র ইন্টারভিউ গ্রুপ ডিসকাশনের পরীক্ষা দিয়েচারির সুযােগ পেতে পারবেন। এই পদ্ধতিতে নিয়ােগ হবে এই ৩টি ব্যাঙ্কে : 
(১) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
(২) কানাড়া ব্যাঙ্ক
(৩) ইউকো ব্যাঙ্ক 

করা কোন পদের জন্যযােগ্য।

আই.টি.অফিসার (স্কেল-):কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইনফর্মেশন টেকনােলজি, ইলেক্ট্রনিক্স, ও ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিংয়ের ৪ বছরের ডিগ্রি কোর্স পাশরা যােগ্য। ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন, কম্পিউটার সায়েন্স, ইনফর্মেশন টেকনােলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশনের পােস্ট গ্র্যাজুয়েট কোর্স পাশরাও যােগ্য। যে কোনাে শাখার গ্র্যাজুয়েটরা ‘ডােয়েক’ থেকে ‘বি’ লেভেল কোর্স পাশ হলেও যােগ্য। চাকরি হবে স্কেল-এ। পােস্ট কোড : 01.

কোন ব্যাঙ্কে ক’টি শূন্যপদ :
(1) Bank of India 20 (UR : 09, SC : 03, ST : 01, OBC : 05, EWS : 02).

অ্যাগ্রিকালচার ফিল্ড অফিসার (স্কেল-I) : অ্যাগ্রিকালচার, হর্টিকালচার, অ্যানিম্যাল হাজবেন্ড্রি, ভেটেরিনারি সায়েন্স, ডেয়ারি সায়েন্স, অ্যাগ্রি. ইঞ্জিনিয়ারিং, ফিশারি সায়েন্স, পিসিকালচার বা, অ্যাগ্রি মার্কেটিং অ্যান্ড কো অপারেশন, কো-অপারেশন অ্যান্ড ব্যাঙ্কিং বা, অ্যাগ্রো ফরেস্ট্রি, ফরেস্ট্রি, অ্যাগ্রিকালচারাল বায়ােটেকনােলজি, ফুড সায়েন্স, অ্যাগ্রিকালচারাল বিজনেস ম্যানেজমেন্ট, ফুড টেকনােলজি, ডেয়ারি টেকনােলজি, সেরিকালচার, অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিংয়ের ৪ বছরের ডিগ্রি কোর্স পাশরা আবেদনের যােগ্য। চাকরি হবে স্কেল-Iএ। পােস্ট কোড : 02.


কোন ব্যাঙ্কে কটি শূন্যপদ :
(1) Bank of India : 45 (UR : 20, SC : 06, ST: 03, OBC:12, EWS :04), out of which HI:01, VI:01,

(2) Canara Bank : 290 (UR: 119, SC : 43, ST: 21, OBC : 78, EWS 29), out of which HI : 03, OC : 03, VI : 03, ID : 02,

(3) UCO Bank: 150 (UR:62, SC : 22, ST: 11, OBC: 40, EWS: 15) out of which HI: 02, OC : 01, VI:02, ID : 01.

ল অফিসার (স্কেল-I): আইনের ডিগ্রি (এলএল.বি.) কোর্স পাশরা বার কাউন্সিলে অ্যাডভােকেট হিসাবে নাম নথিভুক্ত থাকলে আবেদনের যােগ্য। চাকরি হবে-স্কেল-Iএ। পােস্ট কোড : 04.

কোন ব্যাঙ্কেকটি শূন্যপদ :
(1) Bank of India :05 (UR : 04, OBC : 01),

(2) Canara Bank : 10 (UR : 06, SC : 01, OBC : 02, EWS : 01),

(3) UCO Bank : 35 (UR : 16, SC: 05, ST : 02, OBC : 09, EWS : 03).

এইচ. আর./ পার্সোনেল অফিসার (স্কেল-I): যে কোনাে শাখার গ্র্যাজুয়েটরা পার্সোনেল ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল রিলেশন্স, এইচ.আর./ এইচ.আর.ডি., সােশ্যাল ওয়ার্ক, লেবার ল’র পােস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা, পােস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স পাশরা আবেদনের যােগ্য। চাকরি হবে স্কেল-I’এ। পোস্ট কোড : 05.


কোন ব্যাঙ্কে ক’টি শূন্যপদ :

(1) Bank of India 07 (UR : 04, SC : 01, OBC : 01, EWS : 01).

মার্কেটিং অফিসার (স্কেল-I): যে কোনাে শাখার গ্র্যাজুয়েটরা এম.বি.এ. (মার্কেটিং) কিংবা স্পেশালাইজেশন হিসাবে মার্কেটিং বিষয় নিয়ে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পােস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা বা, বিজনেস ম্যানেজমেন্টের পােস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা, পি.জি.পি.এম., পি.জি.ডি.এম. কোর্স পাশ হলে আবেদনের যােগ্য। চাকরি হবে স্কেল-I’এ। পােস্ট কোড : 06.


(1) Bank of India : 50 (UR : 22, SC : 07, ST : 03, OBC : 13, EWS: 05), out of which EHI : 01,OC : 01, NR : 01,

(2) Canara Bank : 10 (UR: 06, SC : 01, OBC : 02, EWS: 01).

বয়স:

বয়স হতে হবে ১-১১-২০২০ হিসাবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি.'রা ৩ বছর, প্রতিবন্ধীরা ১০ বছর ও প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন।

কিভাবে প্রার্থী বাছাই:

প্রার্থী বাছাই হবে অনলাইন পরীক্ষার মাধ্যমে। প্রথমে সর্বভারতীয় ভিত্তিতে প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ডিসেম্বর।

          আই.টি. অফিসার, অ্যাগ্রিকালচারাল ফিল্ড অফিসার, এইচ. আর. / পার্সোনেল অফিসার ও মার্কেটিং অফিসার স্কেল-। পদের বেলায় প্রিলিমিনারি অনলাইন পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে এইসব বিষয়ে : (১) রিজনিং - ৫০টি প্রশ্ন। (২) ইংলিশ ল্যাঙ্গোয়েজ -৫০টি প্রশ্ন। (৩) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড-৫০টি প্রশ্ন। সময় থাকবে ২ ঘন্টা। সফল হলে মেন পরীক্ষা। এই পরীক্ষায় পেশাগত জ্ঞানের ওপর ৬০ নম্বরের ৬০টি প্রশ্ন হবে। সময় ৪৫ মিনিট।
          ল' অফিসার পদের বেলায় প্রিলিমিনারি অনলাইন পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে এইসব বিষয়ে: (১) রিজনিং - ৫০টি প্রশ্ন। (২) ইংলিশ ল্যাঙ্গোয়েজ -৫০টি প্রশ্ন। (৩) জেনারেল অ্যাওয়ারনেস (স্পেশাল রেফারেন্স ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রি)-৫০টি প্রশ্ন।সময় থাকবে ২ ঘন্টা। সফল হলে মেন পরীক্ষা। এই পরীক্ষায় পেশাগত জ্ঞানের ওপর ৬০নম্বরের ৬০টি প্রশ্ন হবে। সময় ৪৫ মিনিট।

          ইংলিশ ল্যাঙ্গোয়েজ বিষয় ছাড়া অন্যান্য সব পেপারের বেলায় প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে। লিখিত পরীক্ষা সংক্রান্ত আরাে বিস্তারিত তথ্য কল লেটার ডাউনলােড করার সময় ওয়েবসাইট থেকে ডাউনলােড করতে পারবেন কিংবা ইনফর্মেশন হ্যান্ডআউট থেকে জানতে পারবেন। প্রিলিমিনারি ও মেন পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা যাবে। একটি প্রশ্নের উত্তরে একাধিক জায়গায় টিক মারলে সেই প্রশ্নটি ভুল হিসাবে ধরা হবে ও টিক মারা উত্তরের মধ্যে কোনােটি ঠিক মনে হলে পেনাল্টি হিসাবে প্রাপ্তনম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে। তবে কোনাে প্রশ্নের উত্তর না করলে কোনাে পেনাল্টি কাটা হবে না।

লিখিত পরীক্ষায় প্রতিটি পার্টে ন্যূনতম কোয়ালিফাইং নম্বর - পেলে ১০০ নম্বরের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষার কল লেটার ডাকে পাঠানাে হবে না। শুধুমাত্র ওপরের ওই ওয়েবসাইট থেকে কল লেটার ও ইনফর্মেশন হ্যান্ডআউট ডাউনলােড করতে পারবেন ডিসেম্বরে। পরীক্ষার সময় টাকা জমা দেওয়ার প্রমাণপত্র (ই- রিসিপ্ট/এন.ই.এফ.টি. পেমেন্ট রিসিপ্ট) নিয়ে যাবেন। এছাড়া ফটো সাঁটা কোনাে প্রমাণপত্রের মূল ও প্রত্যয়িত করা জেরক্স কপি (প্যান কার্ড, পাসপাের্ট, ড্রাইভিং লাইসেন্স, ব্যাঙ্ক পাশবুক) নিয়ে যাবেন।

তপশিলী, প্রতিবন্ধী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীদের বেলায় প্রি-এক্সামিনেশন ট্রেনিং হবে কলকাতা, শিলিগুড়ি, শিলং, আগরতলা, ভুবনেশ্বর, ধানবাদ, গুয়াহাটি, পটনা, রাঁচি- সহ অন্যান্য শহরে। এজন্য দরখাস্ত করার সময় সংশ্লিষ্ট কলম পূরণ করবেন।

       প্রিলিমিনারি লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হবে জানুয়ারিতে। মেন পরীক্ষার কল লেটার ডাউনলােড করতে পারবেন জানুয়ারিতে। মেন পরীক্ষা হবে ২৪ জানুয়ারি। ফল বেরােবে ফেব্রুয়ারিতে। ১০০ নম্বরের ইন্টারভিউ হবে ফেব্রুয়ারিতে। কল লেটার ডাউনলােড করতে পারবেন ফেব্রুয়ারিতে। ৪০% (তপশিলী, ও.বি.সি., প্রতিবন্ধী হলে ৩৫%) নম্বর পেলে সফল হবেন। এরপর সফলদের নাম অ্যালটমেন্ট করা হবে এপ্রিলে।

পরীক্ষা হবে পূর্ব ভারতে এইসব কেন্দ্রে :

পশ্চিমবঙ্গের গ্রেটার কলকাতা, শিলিগুড়ি, হুগলি, কল্যাণী, আসানসোেল, দুর্গাপুর।

সিকিমের গ্যাংটক। 

ত্রিপুরার আগরতলা । 

ওড়িশার বেরহামপুর, ভুবনেশ্বর, কটক, ঢেঙ্কানল, রৌরকেলা, সম্বলপুর।

ঝাড়খন্ডের বােকারাে, ধানবাদ, জামশেদপুর, হাজারিবাগ, রাঁচী।

বিহারের ভাগলপুর, দ্বারভাঙ্গা, মজঃফরপুর, পটনা, পূর্ণিয়া।

অসমের গুয়াহাটি, শিলচর, তেজপুর, জোড়হাট, ডিব্রুগড়।

 

কিভাবে দরখাস্ত করবেন:  How to Apply (Official)

দরখাস্ত করবেন অনলাইনে, ২৩ নভেম্বর পর্যন্ত। এই ওয়েবসাইটে : www.ibps.in অনলাইনে দরখাস্ত করার আগে যেসব বিষয় নিজের কাছে থাকতে হবে : (১) বৈধ ই-মেল আই.ডি.। (২) পাসপাের্ট মাপের নিজের ফটো, নিজের সই (সিগনেচার) আর লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা থাকতে হবে। এছাড়াও নিচের এই ডিক্লারেশনটি সাদা কাগজে নিজের হাতে লিখে স্ক্যান করে নেবেন 'I... (Name of the candidate), hereby declare that all the information submitted by me in the application form is correct, true and valid. I will present the supporting documents as and when required'. প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে 'Common Written Examination'এ ক্লিক করলে পুরাে বিজ্ঞাপনটি পাবেন।তাতে  Click here to apply online for CWE- Specialist officer (CRP-SPL-X)'এ ক্লিক করলে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম দেখতে পাবেন। ওই ফর্মের যাবতীয় কলম ঠিকভাবে পূরণ করবেন, স্ক্যান করা ফটো ও সই আপলােড করবেন (ফটো ও সই সি.ডি. করে কিংবা পেন ড্রাইভে নিয়ে যাবেন)।

এবার পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষা ফী বাবদ ৮৫০ (তপশিলী, প্রতিবন্ধী হলে ১৭৫) টাকা দেবেন শুধুমাত্র অনলাইনে মাস্টার / ভিসা ডেবিট বা, ক্রেডিট কার্ডে কিংবা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অনলাইন ট্রানজাকশন সম্পূর্ণ হলে রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড পাবেন। তখন ই-রিসিপ্ট প্রিন্ট করে নেবেন। টাকা জমা দিতে পারবেন ২৩ নভেম্বরের মধ্যে। নাম রেজিস্ট্রেশন হওয়ার পর ই-মেল বা, মােবাইলে এস.এম.এস. মারফত রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড পাবেন।


No comments

Powered by Blogger.