ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী এই সেনাবাহিনীতে 345 অফিসার নিয়গ

সেনাবাহিনীতে 345 অফিসার নিয়গ



ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনীও বিমানবাহিনী ৯ মাস থেকে ২ বছর ১১ মাস ট্রেনিং দিয়ে অফিসার পদে ৩৪৫ জন লােক নিচ্ছে। নেওয়া হবে এইসব বিভাগে | ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি, ন্যাভাল অ্যাকাডেমি ও এয়ারফোর্স অ্যাকাডেমিতে।

কারা কোন বিভাগের জন্য যােগ্য :

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি : যে কোনাে শাখার গ্র্যাজুয়েট ছেলেরা লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি হলে আবেদন করতে পারেন। জন্ম-তারিখ হতে হবে ২-১- ১৯৯৮ থেকে ১-১-২০০৩’এর মধ্যে। মােট ১৮ মাসের ট্রেনিং হবেজেন্টলম্যান ক্যাডেটএ। ট্রেনিংয়ের সময় প্রার্থীকে দিতে হবে মােট ৩,৭৫০ টাকা। কোনাে প্রার্থী দিতে অক্ষম হলে, তখন সরকারই ওই খরচ বহন করবে। ট্রেনিংয়ে সফল হলে লেফটেন্যান্ট পদে চাকরি। এরপর ধাপে-ধাপে কম্যান্ডার’ পদ পর্যন্ত পদোন্নতি হবে। ১৫২তম কোর্সে ট্রেনিং শুরু ২০২২ সালের জানুয়ারিতে। শূন্যপদ : ১০০টি।

অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (মেন ও এস.এস.সি. উইমেন নন- টেকনিক্যাল) : যে কোনাে শাখার ডিগ্রি কোর্স পাশ ছেলেরা অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ফর মেন)এ আবেদন করতে পারেন। যে কোনাে শাখার ডিগ্রি কোর্স পাশ অবিবাহিতা তরুণীরা অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (এস.এস.সি. উইমেন নন-টেকনিক্যাল)এ আবেদন করতে পারেন। জন্ম-তারিখ হতে হবে ২-১-৯৭ থেকে ১-১-২০০৩এর মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি। ট্রেনিং হবে মাদ্রাজের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে। মােট ৪৯ সপ্তাক্সে ট্রেনিং হবে জেন্টেলম্যান ক্যাডেট এ। প্রার্থীকে এজন্য দিতে হবে মােট ৪,৬০০ টাকা। এর মধ্যে ২,৪৫০ টাকা পরে ফেরৎ পাবেন। প্রার্থীর অভিভাবকের মাসিক আয় ১,৫০০ টাকার কম হলে সরকার পুরাে বা, আংশিক খরচ দেবে। সফল হলে লেফটেন্যান্ট পদে ৬ মাস প্রবেশনে থাকতে হবে। ৫ বছরের জন্য শর্টসার্ভিস কমিশনে চাকরি করতে হবে। এরপর পার্মানেন্ট কমিশনে চাকরির সুযােগ পেলে ধাপে-ধাপে পদোন্নতি হবে। মূল মাইনে ওপরের মতােই। শূন্যপদ : অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে(মেন) ১৭০টি। ১১৫তম কোর্সে ট্রেনিং শুরু ২০২২ সালের এপ্রিলে। ২৯তম এস.এস.সি. উইমেন কোর্সে ট্রেনিং শুরু ২০২২ সালের এপ্রিলে। শূন্যপদ : ১৭টি।

ন্যাভাল অ্যাকাডেমি: ইঞ্জিনিয়ারিংয়ের গ্র্যাজুয়েটরা আবেদন করার যােগ্য। বয়স হতে হবে ২-১-১৯৯৮ থেকে ১-১-২০০৩’এর মধ্যে। শুরুতে ৫ মাসের ট্রেনিং হবে গােয়ার ন্যাভাল অ্যাকাডেমিতে, এক্সিকিউটিভ শাখার ক্যাডেট হিসাবে। ট্রেনিং নেওয়ার জন্য প্রার্থীকে দিতে হবে মােট ৩,৫০০ টাকা। প্রার্থীর অভিভাবকের মাসিক আয় ১,৫০০ টাকার কম হলে সরকার থেকে পুরাে বা, আংশিক খরচ দেওয়া হবে। এরপর ক্যাডেট হিসাবে আবার আড়াই বছরের ট্রেনিং। সফল হলে নৌবাহিনীর জাহাজে ৬ মাস চাকরি। সফল হলে সাব-লেফটেন্যান্ট পদে চাকরি। মাইনে ওপরের মতােই। ট্রেনিং শুরু ২০২২ সালের জানুয়ারিতে শূন্যপদ: ২৬টি।

এয়ারফোর্স অ্যাকাডেমি : উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও অঙ্ক অন্যতম বিষয় হিসাবে নিয়ে পাশের পর যে কোনাে শাখার গ্র্যাজুয়েট ছেলেরা ২-১- ১৯৯৮ থেকে ১-১-২০০২ এর মধ্যে জন্ম-তারিখ থাকলে এয়ারফোর্স অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়ার জন্য আবেদন করতে পারেন। ইঞ্জিনিয়ারিংয়ের গ্র্যাজুয়েটরাও আবেদনের যােগ্য। কমার্শিয়াল পাইলট লাইসেন্স থাকলে জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৬ থেকে ১-১- ২০০২ এর মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২.৫ সেমি, পায়ের মাপ লম্বায় অন্তত ৯৯-১২০ সেমি, থাই লম্বায় ৬৪-৮১.৫ সেমি ও বসার উচ্চতা ৮১.৫ সেমি থেকে ৯৬ সেমি। শুরুতে ফ্লাইং ব্রাঞ্চের পাইলট হিসাবে ৭৪ সপ্তাহের ট্রেনিং হবে এয়ারফোর্স অ্যাকাডেমিতে। প্রার্থীকে এজন্য দিতে হবে মােট ২,৩৪০ টাকা। এর মধ্যে ৮৪০ টাকা পরে ফেরৎ পাবেন। প্রার্থীর অভিভাবকের মাসিক আয় ৭৫০ টাকার কম হলে এই খরচ সরকার থেকে দেওয়া হবে। ক্যাডেট হিসাবে ট্রেনিংয়ের সময় স্টাইপেন্ড পাবেন মাসে ২১,০০০ টাকা। এছাড়া ফ্লাইং ভাতা পাবেন। ট্রেনিং শুরু ২০২২ সালের জানুয়ারিতে। শূন্যপদ : ৩২টি। এই ৫ বিভাগের ট্রেনিং নিতে হলে দৃষ্টিশক্তি হতে হবে দূরের বেলায় ৬/৬ ও কাছের বেলায় প্রতি চোখে 'N-S', ওপরের সব পদের বেলায় এবছরের ডিগ্রি কোর্সের ফাইনাল পরীক্ষার্থীরাও আবেদন করার যােগ্য। ট্রেনিংয়ের সময় মাসে স্টাইপেন্ড পাবেন। সফল হলে মূল মাইনে ৫৬,১০০-১,৭৭,৫০০ টাকা।

কিভাবে প্রার্থী বাছাই হবে :

প্রার্থী বাছাই হবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের 'কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এক্সামিনেশন (I)-২০২১' পরীক্ষার মাধ্যমে। প্রথমে হবে লিখিত পরীক্ষা ৭ ফেব্রুয়ারি। পূর্ব-ভারতে এইসব কেন্দ্রে কলকাতা, কটক, দিসপুর (গুয়াহাটি), পটনা, শিলঙ, রাঁচী, সম্বলপুর, পাের্ট ব্লেয়ার, গ্যাংটক ও আগরতলা।

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ন্যাভাল অ্যাকাডেমি ও এয়ারফোর্স অ্যাকাডেমির লিখিত পরীক্ষায় থাকবে এই তিনটি পেপার (১) ইংরিজি, (২) জেনারেল নলেজ, (৩) এলিমেন্টারি ম্যাথমেটিক্স। প্রতিটি পেপারে থাকবে ১০০নম্বরও সময় ২ ঘন্টা করে। সফল হলে ৩০০নম্বব্বেইটারভিউ। অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে ট্রেনিং নিতে হলে লিখিত পরীক্ষায় থাকবে এই দুটি পেপার : (১)ইংরিজি, (২) জেনারেল নলেজ। প্রতিটি পেপারে ১০০ নম্বর ও সময় ২ ঘন্টা করে। নেগেটিভ মার্কিং আছে। ৩টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা যাবে।

সফল হলে ৩০০ নম্বরের ইন্টারভিউ (অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির বেলায় ২০০ নম্বর)। সব পেপারেই প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের ইংরিজিতে থাকবে ইংরিজি গ্রামারের প্রশ্ন। এলিমেন্টারি ম্যাথমেটিক্সে পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি, পরিমিতি ও রাশিবিজ্ঞানের উচ্চমাধ্যমিক মানের প্রশ্ন হবে। নেগেটিভ মার্কিং আছে। প্রতি প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.৩৩ নম্বর কাটা হবে। ই-অ্যাডমিট কার্ড ওয়েবসাইট থেকে ডাউনলােড করে নেবেন।

কিভাবে দরখাস্ত করবেন:

দরখাস্ত করবেন অনলাইনে, ১৭ নভেম্বরের মধ্যে। এই ওয়েবসাইটে : https://www.upsconline.nic.in/এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি. থাকতে হবে। এছাড়াও ফটো ও সিগনেচার জে.পি.জি. ফর্ম্যাটে স্ক্যান করে নেবেন। অনলাইনে দরখাস্ত করলে পরীক্ষা ফী বাবদ ২০০ টাকা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনাে শাখায় নগদে দিতে পারেন কিংবা এস.বি.আই. নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডে জমা দিতে পারবেন। একাধিক দরখাস্ত করবেন না। মহিলা ও তপশিলী সম্প্রদায়ের প্রার্থীদের ফী লাগবে না। অনলাইনে দরখাস্ত করার পর রেজিস্ট্রেশন আই.ডি-সহ সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন।


No comments

Powered by Blogger.