কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিসে উচ্চমাধ্যমিক পাশ তরুণ-তরুণী নিয়ােগ

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিসে উচ্চমাধ্যমিক পাশ তরুণ-তরুণী নিয়ােগ


কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিসে কয়েকশাে উচ্চমাধ্যমিক পাশ তরুণ-তরুণী নেওয়া হবে। নিয়ােগ হবে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক, বিভাগ, অফিসে লােয়ার ডিভিশন ক্লার্ক। জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, পােস্টাল অ্যাসিস্ট্যান্ট/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট এবং ডেটা এন্ট্রি অপারেটর পদে। প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন STAFF SELECTION COMMISSION কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল এক্সামিনেশন, ২০২০'-র মাধ্যমে। 

🔵 প্রার্থী বাছাই পদ্ধতি : তিনটি পর্যায়ে প্রার্থী বাছাই পরীক্ষা হবে কম্পিউটার বেসড এক্সামিনেশন (টিয়ার-১), খাতায়-কলমে পরীক্ষা (টিয়ার-২) এবং টাইপিং টেস্ট/স্কিল টেস্ট (টিয়ার-৩)।
কম্পিউটার বেসড এক্সামিনেশন (টিয়ার-১) নেওয়া হবে ১২ থেকে ২৭ এপ্রিল

পশ্চিমবঙ্গে একাধিক পরীক্ষাকেন্দ্র রয়েছে। পশ্চিমবঙ্গের পরীক্ষাকেন্দ্রগুলি হল (ব্র্যাকেটে সেন্টার কোড): কলকাতা (৪৪১০), হুগলি (৪৪১৮) এবং শিলিগুড়ি (৪৪১৫)।

🔵 কম্পিউটার বেসড এক্সামিনেশন (টিয়ার-১)-এ প্রশ্ন হবে এই সব বিষয়ে: জেনারেল ইন্টেলিজেন্স, জেনারেল অ্যাওয়্যারনেস, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড এবং ইংলিশ নলেজ। মােট ২০০ নম্বরের পরীক্ষা। সময় ১ ঘণ্টা। দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী, দুই হাত ক্ষতিগ্রস্ত ও সেরিব্রাল পালসি প্রার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং আছে

টিয়ার-২ খাতায়-কলমে পরীক্ষা। পরীক্ষায় থাকবে ইংরেজিতে এসে রাইটিং, প্রেসি রাইটিং, লেটার রাইটিং, অ্যাপ্লিকেশন রাইটিং ইত্যাদি। মােট নম্বর ১০০। সময় ১ ঘণ্টা। দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী, দুই হাত ক্ষতিগ্রস্ত ও সেরিব্রাল পালসি প্রার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন।

টিয়ার-থ্রি-তে নেওয়া হবে টাইপিং টেস্ট। ইংরেজিতে প্রতি মিনিটে ৩৫টি শব্দ বা হিন্দিতে প্রতি মিনিটে ৩০টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। সব ক্ষেত্রই দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী, দুই হাত ক্ষতিগ্রস্ত ও সেরিব্রাল পালসি প্রার্থীরা অতিরিক্ত ৫ মিনিট সময় পাবেন। ডেটা এন্ট্রি অপারেটর-গ্রেড-এ পদের ক্ষেত্রে প্রতি ঘণ্টায় ১৫,০০০ কী ডিপ্রেশন এবং ডেটা এন্ট্রি অপারেটর পদের ক্ষেত্রে ঘণ্টায় ৮,০০০ কী ডিপ্রেশনের দক্ষতা থাকতে হবে।



🔵 শিক্ষাগত যােগ্যতা: যে-কোনও শাখায় উচ্চমাধ্যমিক। ডেটা এন্ট্রি শাখায় উচ্চমাধ্যমিক পাশ, উচ্চমাধ্যমিকে অন্যতম বিষয় হিসেবে ম্যাথমেটিক্স পড়ে থাকতে হবে। সব ক্ষেত্রেই কম্পিউটারের ব্যবহার ও টাইপিং জানা থাকতে হবে। ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন।

🔵 বয়স: ১-১-২০২১ তারিখে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। তফসিলিরা' ৫, ও বি সিরা ৩, দৈহিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং প্রাক্তন সমরকর্মীরা নিয়মানুসারে বয়সের ছাড় পাবেন। বিধবা, বিবাহবিচ্ছিন্না, আইনত স্বামী বিচ্ছিন্না মহিলারা পুনরায় বিবাহ না করে থাকলে এবং ৩৫ বছরের মধ্যে বয়স থাকলে আবেদন করতে পারেন।

🔵 বেতনক্রম: লােয়ার ডিভিশন ক্লার্ক/জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট-এর ক্ষেত্রে ১৯,৯০০-
৬৩,২০০ টাকা ।

পােস্টাল অ্যাসিস্ট্যান্ট/সর্টিং অ্যাসিস্ট্যান্ট, ডেটা এন্ট্রি অপারেটর গ্রেড-এ এবং ডেটা এন্ট্রি অপারেটর-এর ক্ষেত্রে ২৫,৫০০-৮১,১০০ টাকা।


🔵 কিভাবে আবেদন করবেন : অনলাইন দরখাস্ত করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে  https://ssc.nic.in/ প্রার্থীর চালু ই-মেল আই ডি থাকতে হবে। ১৫ ডিসেম্বর পর্যন্ত অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে। মনে রাখবেন, অনলাইন দরখাস্ত পূরণের সময় প্রার্থীর স্ক্যান করা পাসপাের্ট মাপের ফটো (জে পি জি ফর্ম্যাটে ২০ থেকে ৫০ কেবি সাইজের মধ্যে) এবং সই (১০ থেকে ২০ কেবি সাইজের মধ্যে) আপলােড করতে হবে। ৬-১১- ২০২০ তারিখ অনুসারে তিন মাসের বেশি পুরনাে ফটো চলবে না। ফটোটি যে- তারিখে তুলেছেন ফটোর উপর সেই তারিখের উল্লেখ থাকতে হবে। অনলাইন দরখাস্তের সময় রেজিস্ট্রেশন আই ডি ও পাসওয়ার্ড পাওয়া যাবে। এগুলি লিখে রাখবেন। পরে কাজে লাগবে।

ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। মহিলা, তফসিলি, দৈহিক প্রতিবন্ধী এবং প্রাক্তন সমরকর্মীদের কোনও ফি লাগবে না। অনলাইনে ফি জমা দেওয়া যাবে ভীম ইউ পি আই এবং ভিসা, মাস্টার কার্ড, মায়েস্ত্রো, রুপে ডেবিট বা ক্রেডিট কার্ড ও নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ ডিসেম্বর। অফলাইনে চালানের মাধ্যমে ফি জমা দিতে চাইলে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চালান ডাউনলােড করে নেবেন উপরােক্ত ওয়েবসাইট থেকে। চালান জেনারেট করার শেষ তারিখ ১৯ ডিসেম্বর। চালানের মাধ্যমে ফি জমা দেওয়ার শেষ তারিখ ২১ ডিসেম্বর।

অনলাইন দরখাস্ত যথাযথ ভাবে পূরণ করে সাবমিট করার পর রেজিস্ট্রেশন নম্বর-সহ পূরণ করা দরখাস্তের এক কপি সিস্টেম জেনারেটেড প্রিন্ট আউট নিয়ে নেবেন। এটি কোথাও পাঠাতে হবে না। নিজের কাছে রাখবেন। পরে প্রয়ােজন হবে।

খুঁটিনাটি তথ্যের জন্য দেখুন স্টাফ সিলেকশন কমিশন (SSC) এর ওয়েবসাইট https://ssc.nic.in/  ।

স্টাফ সিলেকশন কমিশন (SSC) এর দ্বারা জারি করা নোটিশ এখানে ক্লিক করো 

No comments

Powered by Blogger.