ডেস্কটপ আইকন ব্যবস্থা (আকার, বিন্যাস)



➤কিভাবে ডেস্কটপ আইকন গুলি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবেন?

আমাদের কম্পিউটারে যে আইকন গুলি থাকে সেগুলিকে ড্রাগ করে জায়গা পরিবর্তন করলে সে নিজে থেকে আবার সে নিজের জায়গায় চলে যায় আইকন  গুলি যাতে নিজের জায়গায় ফিরে না যায় তার জন্য আমাদের ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইট ক্লিক করে view – auto arrange icons এ যে রাইট চিহ্ন আছে তাতে ক্লিক করলে ওই রাইট চিহ্ন আর থাকবে না ফলে নিজে থেকে যে arrange বা শারিবধ্য় হয়ে যেত সেটা আর হবে না, এবার আপনি আইকন গুলি ক্লিক করে চেপে ধরে ড্রাগ করে ডেস্ক টপ এর যেকোনো জায়গায় রাখতে পারবেন। আবার আগের মত যেমন নিজে থেকে arrange হয়ে যেতো সে রখম করার জন্য ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইট ক্লিক করে view – auto arrange icons ক্লিক করলে ডেস্কটপ আইকন গুলি আগের মত নিজে থেকে arrange হয়ে যাবে .

 ➤কিভাবে ডেস্ক টপ আইকন hide করবেন ?

অনেক সময় আমাদের ডেস্কটপে একাধিক সফ্টওয়্যার আইকন , ফোল্ডার শর্টকাট ও বিভিন্ন ফাইল রাখতে রাখতে ডেস্কটপ এর অনেক টা  জায়গা জুড়ে থাকে ফলে দেখতে কেমন লাগে। আবার এই গুলির প্রয়োজন থাকে তাই ডিলিট ও করতে মনজয় না।  তাই ডিলিট না করে hide করতে পারি। এর জন্য ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইট ক্লিক করে view – show desktop icons এ যে রাইট চিহ্ন তাতে ক্লিক করলে ডেস্কটপ এর আইকন আর থাকবে না . ডেস্কটপ আইকন ফিরে আনার জন্য আবার ফাঁকা জায়গায় রাইট ক্লিক view - show desktop icons এ ক্লিক করলে ডেস্কটপ আইকন আবার দেখাযাবে .

➤কিভাবে icons সাইজ পরিবর্তন করবেন?

ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইট ক্লিক করে view – large icons বা mediam icons বা small icons এই তিনটের মধ্যে আপনি যে সাইজ এর icons করতে চান সেটা সিলেক্ট করুন।

No comments

Powered by Blogger.