কিভাবে ডেস্কটপ স্ক্রিন সেভার পরিবর্তন করবেন

    


স্ক্রিন সেভার একটি কম্পিউটার প্রোগ্রাম।যখন কম্পিউটার ব্যবহার হয়না তখন কম্পিউটারে স্ক্রিন টা মুভিং কোনো ফটো বা প্যাটার্ন্স দিয়ে ভরাট করে।স্ক্রিন সেভার সেট করতে হলে। .
ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইটস ক্লিক করুন। একটি মেনু চ্যাট আসবে। এর একেবারে নিচের দিকে Personalise এ ক্লিক করলে একটি নিউ উইন্ডো খুলবে। এর একেবারে নিচে ডানদিকে Screen Saver লেখা দেখতে পাবেন। তার উপর ক্লিক করলে একটি নিউ উইন্ডো ওপেন হবে। এখান থেকে Screen Saver বাক্স এ ড্রপ ডাউন লিস্ট থেকে আপনার পছন্দের অপসন টা সিলেক্ট করুন বা নির্বাচন করুন। সেটা দেখার জন্য উইন্ডো এর ডান পাসে Preview তে ক্লিক করে দেখতে পারেন।পছন্দের স্ক্রিন সভার সেট হয়ে গেলে তারপর  নিচের Wait সেকশন এ গিয়ে কত মিনিট পর Screen Saver চালু করতে চান তার টাইম বা সময় সেট করুন। এরপর একেবারে নিচে Apply তে ক্লিক করার পর OK তে ক্লিক করুন। এরপর একেবারে ডানদিকে নিচের দিকে Save Change এ ক্লিক করুন। আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন হয়ে যাবে।

কিভাবে নিজের নাম Screen Saver এ সেট করা যায় ?


 ডেস্কটপ এর ফাঁকা জায়গায় রাইটস ক্লিক করুন। একটি মেনু চ্যাট আসবে।  এর 
একেবারে নিচে ডানদিকে Screen Saver লেখা দেখতে পাবেন। তার উপর ক্লিক করলে একটি নিউ উইন্ডো ওপেন হবে। এখান থেকে Screen Saver বাক্স এ ড্রপ ডাউন লিস্ট থেকে 3D Text অপসন টা নির্বাচন করুন। এরপর পাশেই setting এ ক্লিক করলে একটি নতুন উইন্ডো ওপেন হবে। এখানে Text বিভাগে  Custom Text বাক্স এ নিজের নাম লিখতে হবে। আপনি যদি ফ্রন্ট বা লেখার স্টাইল পরিবর্তন করতে চান Choose Font টে ক্লিক করলে আবার একটা নতুন উইন্ডো ওপেন হবে এখান থেকে ফন্ট এবং ফন্ট স্টাইল পছন্দ করুন। দেখবেন নিচে স্যাম্পল এ Live প্রিভিউ দেখাবে। সেট করে OK তে ক্লিক করুন। রোটেশন বা ঘোরার স্টাইল ও স্পিড পরিবর্তন করার জন্য Motion বিভাগে  Rotation Type এ গিয়ে ড্রপ ডাউন লিস্ট থেকে আপনার পছন্দের স্টাইল টা সেট করে আপনি যদি Rotation স্পিড বাড়াতে বা কমাতে চান তো Rotation Speed অপসন এ গিয়ে সেট করতে পারেন। তার নিচে Surface Style এ গিয়ে বিভিন্ন অপসন থেকে পছন্দের স্টাইল সেট করতে পারেন। শেষে উপরের দিকে OK তে ক্লিক করলে আপনার নাম লেখা Screen Saver সেট হয়ে যাবে।





No comments

Powered by Blogger.