প্রতিদিন গাজর খাওয়ার উপকারিতা

গাজর

আমরা সবাই জানি আমরা প্রতিদিন যেসব সকসব্জী খায় তার মধ্যে অনেক এমন গুণ আছে  যা আমাদের শরীর সুস্থ রাখতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। সুস্থ থাকতে খাওয়া দাওয়ায় শাক-সব্জীর ভূমিকা অসীম।  সুলভ ও সস্তা শাক সব্জী শরীর কে সুস্থ রাখে সেই সঙ্গে যদি কোনো কারণে শারীরিক অসুবিধা বা অসুস্থতা দেখা দেয় , তাহলে নির্দেশ অনুসারে এগুলোর প্রয়োগেও  রোগ সারে। তবে আমার অনেকে জানি না কোন সব্জীর কোন গুণ আছে । তাই আমার বিভিন্ন আয়ুরবেদিক বই, নিউজ প্রতিবেদন থেকে তথ্য সংগ্রহ করে  এখানে দিলাম । ...

গাজরের উপকারিতা

গাজর কে বলা হয়ে থাকে 'শক্তিশালী' খাদ্য উপাদান।  কারণ গাজরে প্রচুর পরিমানে ভিটামিন এ' থাকে। ভুলে যান বাইরের ভিটামিনের কথা। খেয়ে নিন একটি কমলা রঙের গাজর। গাজরে শুধু ভিটামিন এ' ই পাওয়া যা তা নয়, গাজরের আছে নানাবিধ উপকার। এটি আপনাকে উপহার দেবে সুন্দর ত্বক থেকে শুরু করে ক্যান্সারের থেকে সুরক্ষাও। আসুন জেনে নেই একটি গাজর থেকে আপনি কি কি উপকার পাচ্ছেন।


👉 আপনি যদি গাজর খেতে পছন্দ না করেন , তবে আপনাকে বলছি আপনি গাজরের গুনা গুন্ জেনে গাজরের প্রেমে পরে যাবেন। কারণ গাজর খেলে বৃদ্ধি পাবে আপনার দৃষ্টিশক্তি। এতে আছে বেটা ক্যারোটিন যা আমাদের লিভারে গিয়ে ভিটামিন এ তে বদলে যায়। যা পরে চোখের রেটিনায় গিয়ে পৌছিয়ে চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে, সেই সাথে রাতের বেলায় অন্ধকারেও চোখের ভাল দেখার জন্য দরকারি এমন এক ধরনের বেগুনি পিগ্মেন্ট এর সংখ্যা বাড়িয়ে দিয়ে দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে গাজর।

👉 গাজর যারা খান তাদের ক্যান্সারের ঝুকি কম থাকে।

👉 গাজর শুধু শরীরের জন্য ভাল তাই নয় এটি আমাদের জন্য এন্টি এজিং উপাদান হিসেবেও কাজ করে। এতে যে বেটা ক্যারোটিন আছে তা আমাদের শরীরের ভেতরে গিয়ে এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে আমাদের শরীরের ক্ষয়প্রাপ্ত সেলগুলোকে ঠিকঠাক করে যা সাধারন মেটাবোলিজমের কারনে হয়ে থাকে। এছাড়াও এটি এজিং সেলগুলোর গতি ধীর করে দিতে সাহায্য করে, ফলে আপনি ধরে রাখতে পারবেন আপনার যৌবনকে অধিক সময়ের জন্য।

👉 সুন্দর ত্বকের জন্যও গাজর খেতে পারেন।

👉 এছাড়াও গাজর একটি ভাল এন্টিসেপ্টিক হিসেবেও কাজ করে। এটি ইনফেকশন হওয়া থেকে রক্ষা করে।

👉 গাজর ব্যবহার করতে পারেন ফেশিয়ালের উপাদান হিসেবেও।

👉 এছাড়াও হৃত্‍পিণ্ডের নানা অসুখে এটি খুব ভাল কাজ করে।

👉 গাজরে উপস্থিত ভিটামিন এ লিভারে গিয়ে তাকে শরীর থেকে নানা ধরনের টক্সিন জাতীয় খারাপ উপাদান পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়াও গাজরের এই উপাদান লিভার থেকে অতিরিক্ত চর্বি সরিয়ে ফেলতে সাহায্য করে।

👉 সুন্দর ও সুস্থ্য সবল দাঁত চান? তবে এখনি গাজর খাওয়া শুরু করুন। গাজর আপনার দাঁত ও মুখ গহ্বর পরিষ্কার রাখে।


😍 সুস্থ থাকতে গাজরের প্রয়োগ

👉 গাজরে প্রচুর ভিটামিন এ আছে। এই ভিটামিন ‘এ’র অভাবে শরীর ব্যাধিগ্রস্ত হয়ে পড়ে। শরীরের বৃদ্ধি থেমে যায়—শারীরিক ক্ষমতা কমে যায়। খাদ্য দ্রব্য হজম হতে অনেক দেরি লাগে, চামড়া খসখসে হয়ে যায়-ত্বকের রােগ দেখা দেয়।

👉 গাজর খেলে শরীর নরম ও সুন্দর হয়। শরীরে শক্তির সঞ্চার হয় আর ওজন বাড়ে।

👉 শিশুদের সপ্তাহে ৩ দিন গাজরের রস খাওয়ালে দাঁত বেরােতে কোনাে কষ্ট হয় না । আর দুধ ঠিকমতো হজম হয়।

👉 অর্শ, ক্ষয়রােগ, পিত্ত রোগে গাজর খেলে সুফল পাওয়া যায়। গাজরের রস মস্তিষ্কের পক্ষে ভাল। 

👉 শরীরের পুষ্টি এবং বৃদ্ধি ও বিকাশের জন্যে গাজর খাওয়া খুবই প্রয়ােজন।

👉 গাজর ৬ মাস খেলে রং ফরসা হয়, মুখের সৌন্দর্য বাড়ে কারণ গাজরে আছে রক্ত পরিষ্কার করবার গুণ।
👉 গাজরের বীজে জল মিশিয়ে বেটে পর পর ৫ দিন পান করলে মেয়েদের ঋতু প্রাপ্তি হয়।

👉 গাজর সেদ্ধ করে পুলটিস বেঁধে ৭ দিন রাখলে ক্ষত, ফোড়া আর সব রকমের খারাপ ধরনের ঘা সেরে যায়।



No comments

Powered by Blogger.